লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Swapnil Kusale: কঠিন ইভেন্ট থেকে পদক আনলেন স্বপ্নিল ভারতের জন্য! কে এই স্বপ্নিল!

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Swapnil Kusale: প্রথম ভারতীয় হিসেবে রাইফেল থ্রি পজিশনের ফাইনালে জায়গা করে নিয়েছিলেন স্বপ্নিল কুসালে (Swapnil Kusale)।যোগ্যতা অর্জন পর্বে দুর্দান্ত পারফর্ম করেছিলেন। বিশ্ব চ্যাম্পিয়নশিপে রুপোও এনেছেন। অলিম্পিকে অবশ্য অভিষেক হল তাঁর। নানা কারণেই স্বপ্নিলকে ঘিরে স্বপ্ন দেখা শুরু হয়। ২৮ বছরের শুটার শুরু থেকেই ৫০ মিটার থ্রি পজিশন বা থ্রি-পি ইভেন্টে সেরাটাই দিয়ে আসছেন। ৫৯০ মেরে ফাইনালে উঠেছিলেন। এতদিন একটা দুঃখ ছিল তাঁর, বারবার মেগা ইভেন্টে চতুর্থ হয়েই ফিরতে হয়। এশিয়ান গেমসে চতুর্থ হয়েছিলেন, তেমনই বিশ্ব চ্যাম্পিয়নশিপেও। প্যারিস অলিম্পিকে সেই বাধা টপকানোর জন্য মরিয়া হয়ে উঠেছিলেন। পয়েন্ট টেবলে ৬ থেকে ৫ হয়ে ৪-এ উঠেও কিন্তু নিজের ফোকাস সরাননি পদক থেকে। প্রোনে দুরন্ত পারফরম্যান্সই পদক দিয়ে গেল তাঁকে।

স্বপ্নিলের (Swapnil Kusale) কৃষক পরিবারে জন্ম, বাবা ও ভাই স্কুলের শিক্ষক, মা কোলাপুরের কাম্বেলওয়াড়ি গ্রামের পঞ্চায়েত প্রধান। আর স্বপ্নিল পেশায় রেলের টিকিট চেকার, আর এখানেই মহেন্দ্র সিং ধোনির সঙ্গে তাঁর মিল দেখেন অনেকেই। ধোনিও টিকিট চেকার ছিলেন প্রথম জীবনে। ২০১৩ সাল থেকে শুরু শুটিং। বাবাই মহারাষ্ট্রের স্পোর্টস প্রোগ্রামে দিয়েছিলেন ছেলেকে, যাতে অন্য ভাবে সাজাতে পারেন জীবন। বাবাকে নিরাশ করেননি স্বপ্নিলকে। ২০১৫ সাল থেকেই নজরে পড়ে যান, শুটিংয়ে জাতীয় চ্যাম্পিয়নও হয়েছেন, এবারে ঝুলিতে অলিম্পিক পদক।

এই ইভেন্টকে ম্যারাথন অফ শুটিং বলা হয়। নিলিং, প্রোন ও স্ট্যান্ডিং পজিশনে শুট করতে হয় থ্রি পি বলা হয় এই ইভেন্টকে। ৬০ শটের ম্যাচে একবার মনোসংযোগ নষ্ট হলেই বিপদ। নিলিং বা হাঁটু মুড়ে বসে তিন সিরিজে স্বপ্নিল মারলেন ৫০.৮, ৫০.৯ এবং ৫১.৬। শুরুটাই একটু খারাপ ছিল। ৯.৬ মেরে শুরু করেন। পরের সিরিজেও একটা শটে ৯.৯ মারেন। তবে তৃতীয় সিরিজে ফিরে আসেন প্রবল ভাবে। প্রোন বা শুয়ে কিন্তু স্বপ্নিল (Swapnil Kusale) নিজেকে মেলে ধরলেন। নিলিং সিরিজের শেষ ছয়ে ছিলেন। আর প্রোনের প্রথম সিরিজের পাঁচটা শটই মারেন ১০ পয়েন্টের উপরে। দ্বিতীয় সিরিজে প্রথম শটটাই আবার ১০.৮ মারেন কোলাপুরের ছেলে। প্রথম সিরিজে মেরেছেন ৫২.৭। দ্বিতীয় সিরিজে এল ৫২.২। তৃতীয় সিরিজে তোলেন ৫১.৯। তিন ইভেন্টের কম্বিনেশন এই থ্রি পজিশনে সবচেয়ে বেশি পয়েন্ট আসে প্রোন থেকেই।

ফোকাস একবারের জন্য নড়েনি, ৬ থেকে পাঁচে উঠে পড়েন স্বপ্নিল(Swapnil Kusale)!

সাত মিনিটের চেঞ্জওভার ব্রেক। এরপর প্রোন পজিশন শুরু হয়। আবারও পাঁচ শটের তিন সিরিজ। এই পজিশনেই যতটা সম্ভব বেশি পয়েন্ট জমানোয় নজর থাকে শুটারদের। প্রোন পজিশনের প্রথম পাঁচ শটের সিরিজের পর ২০৬ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে উঠে আসেন স্বপ্নিল কুশালে। দ্বিতীয় সিরিজের পর ২৫৮.২ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানই ধরে রাখেন। এই পজিশনের তৃতীয় তথা শেষ সিরিজ শুরু হতেই চাপও বাড়তে থাকে। প্রোন পজিশন শেষে ৩১০.১ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানেই স্বপ্নিল।প্রথম এলিমিনেশনে দুই শুটার ছিটকে যান। এ বার সিঙ্গল শটে এলিমিনেশন। ৬ জনের মধ্যে প্রতিযোগিতা।

WhatsApp Group Join Now

নয় মিনিটের চেঞ্জ ওভারের পর শুরু স্ট্যান্ডিং পজিশন। টেবলে তৃতীয় স্থানে থাকা প্রতিপক্ষর সঙ্গে ১.১ পয়েন্টের পার্থক্য় ছিল স্বপ্নিলের। ক্রমশ উন্নতি করেন। স্কোরবোর্ড বারবার বদল হতে থাকে। চতুর্থ স্থানে উঠে আসেন স্বপ্নিল। ভারতীয় ক্রীড়াপ্রেমীদের প্রত্যাশা বাড়তে থাকে। স্ট্যান্ডিং পজিশনে পাঁচ শটের তিন সিরিজের পর তৃতীয় স্থানে উঠে আসেন স্বপ্নিল (Swapnil Kusale)। স্বপ্নিলের পদক নিশ্চিত হয়ে যায়। তবে ব্রোঞ্জ পদক পজিশন থেকে উন্নতি করাই লক্ষ্য ছিল। দ্বিতীয় স্থানে থাকা প্রতিপক্ষর থেকে ০.৬ পয়েন্টে পিছিয়ে ছিলেন। যদিও পদকের রং বদলাতে পারেনননি। ব্রোঞ্জ পদক স্বপ্নিল কুশালের। ৪৫১.৪ পয়েন্ট নিয়ে ব্রোঞ্জ। প্যারিস অলিম্পিকে ভারতের তৃতীয় পদক। তিনটিই শুটিং থেকে।

আরও পড়ুন: Weather Forecast: নিম্নচাপের কারণে ভাসছে কলকাতা সহ ৫ জেলা, বৃষ্টি চলবে কতদিন? দেখুন আবহাওয়া আপডেট

About Author
Adhrit Roy

বিগত প্রায় চার বছর ধরে ডিজিটাল মিডিয়ায় কাজের সঙ্গে যুক্ত। যেকোনো ধরণের জেনারেল নিউজ লেখায় পারদর্শী।