লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

BSNL: আরও মজবুত হতে চলেছে BSNL-এর নেটওয়ার্ক পরিষেবা, রতন টাটার কোম্পানির সঙ্গে হাত মেলালো BSNL

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

BSNL: বেসরকারি টেলিকম কোম্পানিগুলি হঠাৎ করে তাদের রিচার্জ প্ল্যান ২৫ শতাংশ বাড়িয়ে দেওয়ার পরে ফের BSNL সিম কিনতে শুরু করেছেন অসংখ্য মানুষজন। মাত্র কয়েক দিনের তফাতে কয়েক লক্ষ মানুষ BSNL সিম কিনেছেন, নয়তো নিজেদের পুরনো সিম পোর্ট করেছেন BSNL এ। যেখানে দীর্ঘ বেশ অনেক বছর ধরে BSNL সিম বিক্রি হওয়া বন্ধ ছিল সেখানে প্রতিদিন কয়েক হাজার BSNL এর সিম বিক্রি হচ্ছে।

পাশাপাশি এয়ারটেল, ভোডাফোন, জিও তাদের রিচার্জ প্ল্যানের দাম যেখানে বাড়িয়ে চলেছে সেখানে দাঁড়িয়ে BSNL সস্তায় বিভিন্ন আকর্ষণীয় প্ল্যান নিয়ে হাজির হচ্ছে। তবে BSNL সিমের ক্ষেত্রে কিছু সমস্যা রয়েছে। BSNL এখনো পর্যন্ত সারাদেশে 4g পরীক্ষা বা চালু করতে পারেনি যেখানে দাঁড়িয়ে অন্যান্য বেসরকারি টেলিকম কোম্পানিগুলি তাদের 5g পরিষেবা চালু করে দিয়েছে। এছাড়া BSNL এর কল ড্রপের সমস্যা রয়েছে। যার কারণে অনেক গ্রাহকই মুখ ফিরিয়ে নিচ্ছেন BSNL এর দিক থেকে।

তবে ইতিমধ্যে BSNL সারা দেশে 4g পরিষেবা চালু করার কাজ শুরু করে দিয়েছে। অসংখ্য জায়গায় ইতিমধ্যে নতুন টাওয়ার বসেছে। রতন টাটার কোম্পানির সাথে হাত মিলিয়ে BSNL নতুন করে তাদের সিম প্রতিষ্ঠা করার পুরো চেষ্টা করছে। সূত্রের খবর, রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিকম সংস্থা, ভারত সঞ্চার নিগম লিমিটেড বা BSNL এর সঙ্গে যৌথ উদ্যোগে ভারত জুড়ে 4G নেটওয়ার্ক স্থাপন করতে চলেছে জন্য টাটা কনসালটেন্সি সার্ভিসেস বা TCS।

দুই সংস্থার মধ্যে চুক্তি হয়েছে প্রায় ১৫,০০০ কোটি টাকার। টাটা গ্রুপের সংস্থাটি ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের সেন্টার ফর ডেভেলপমেন্ট অব টেলিম্যাটিকস বা C-DOT- এর সঙ্গে যৌথভাবে ৪জি নেটওয়ার্কের পরীক্ষা শুরু করেছে। যার মাধ্যমে এবার শীঘ্রই ১০০০টিরও বেশি গ্রামে সেরা মোবাইল সংযোগ পৌঁছে দেবে BSNL এবং TCS।

WhatsApp Group Join Now

চুক্তি অনুযায়ী, ভারতে চারটি অঞ্চলে বড় মাপের ডেটা সেন্টার স্থাপন করছে TCS। প্রায় ১ লক্ষ জায়গায় ৪জি নেটওয়ার্ক স্থাপনের পরিকল্পনা করছে। সংস্থাটি ইতিমধ্যেই দেশের বিভিন্ন স্থানে ৪জি পরিষেবা পৌঁছে দিতে ৯,০০০ টি টাওয়ার বসিয়েছে। একা TCS নয়, বিশেষ সূত্রে জানা গিয়েছে BSNL-এর এই উদ্যোগে সামিল হতে চলেছে তেজাস নেটওয়ার্ক এবং সরকারী মালিকানাধীন আইটিআই- ও। এই তিন সংস্থা যৌথভাবে ৪জি নেটওয়ার্ক স্থাপনের জন্য প্রায় ১৯,০০০ কোটি টাকার বরাত পেয়েছে BSNL-এর কাছ থেকে। চলতি বছর আগস্ট মাসেই গোটা দেশে BSNL তাদের 4g পরিষেবা শুরু করে দেবে।

আরও পড়ুন: Rain Forecast: জন্মাষ্টমীতে ভারী বৃষ্টি বাংলার ৫ জেলায়; কোন কোন জেলায় সতর্কতা জারি করা হয়েছে?

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।