লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Olympic: অলিম্পিক এর স্বর্ণ পদকে কি আদৌ থাকে সোনা? কি দিয়ে তৈরি হয় জানেন?

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Paris Olympic 2024: চলতি বছরে গত ২৬ জুলাই থেকে শুরু হয়ে গিয়েছে প্যারিসে অলিম্পিক। এই অলিম্পিক (Olympic) গেমস চলবে আগামী ১১ অগাস্ট পর্যন্ত। সোনা, রুপো ও ব্রোঞ্জ জয়ের লক্ষ্যে ক্রীড়াবিদরা নামবেন ব্যক্তিগত ও দলগত ইভেন্টে। ইভেন্ট শেষে সকলকে পদক দিয়ে সন্মান জানানো হবে। নিয়ম অনুযায়ী প্রতিযোগিতা প্রথম স্থান যিনি অর্জন করবেন, তিনি পাবেন সোনার পদক। দ্বিতীয় স্থানাধিকারী রুপো এবং তৃতীয় স্থানাধিকারী ব্রোঞ্জের পদক লাভ করেন।

তবে অনেকের মনেই প্রশ্ন থাকে এই স্বর্ণপদকে কি আদৌ থাকে কি সোনা? আসল ঘটনা হল পুরো সোনা দিয়ে অলিম্পিক্সের (Olympic) স্বর্ণপদক শেষবারের মতন দেওয়া হয়েছিল ১৯১২ সালের স্টকহোম গেমসে। তারপর থেকেই স্বর্ণপদক হচ্ছে গোল্ড প্লেটেড সিলভার মেডেল। ১৮৯৬ সালের অলিম্পিক্সে যাঁরা চ্যাম্পিয়ন হয়ে প্রথম পুরস্কার পেয়েছিলেন, তাঁদের সোনার পদক দেওয়া হয়নি। তবে চলতি বছর প্যারিসে অলিম্পিক্সে থাকছে এক নতুন চমক।

প্যারিস অলিম্পিক্সের পদকগুলির ব্যাস থাকছে ৮৫ মিলিমিটার, পদকগুলি হবে ৯.২ মিলিমিটার পুরু। সোনার পদকের ওজন ৫২৯ গ্রাম। রুপোর পদকের ওজন ৫২৫ গ্রাম। ব্রোঞ্জ পদকের ওজন ৪৫৫ গ্রাম। তবে বর্তমানে অলিম্পিক্সের সোনার পদকে পুরোটা সোনা দেওয়া হয়না।

ইন্টারন্যাশনাল অলিম্পিক্স কমিটির তরফে এই পদকগুলির নকশা এবং নির্মাণ সংক্রান্ত যাবতীয় নিয়মকানুন তৈরি করা হয়। তাদের নিয়মানুযায়ী, স্বর্ণপদকের বেশির ভাগ অংশ যে ধরনের রুপো দিয়ে তৈরি, তাতে বিশুদ্ধতার পরিমাণ অন্তত ৯২.৫ শতাংশ হতে হবে। রুপোর উপর অন্তত ছ’গ্রাম ওজনের বিশুদ্ধ সোনার পাত দিয়ে মুড়ে দেওয়া হয় স্বর্ণপদকটি। প্যারিস অলিম্পিক্সে প্রতিযোগীদের যে স্বর্ণপদক দেওয়া হচ্ছে, ভারতীয় মুদ্রায় তার মূল্য ৮০ হাজার টাকার কাছাকাছি। আর এই বছর পদকের বিশেষ আকর্ষণ রয়েছে।

WhatsApp Group Join Now

বিশ্বের সেরা সৃষ্টিগুলির অন্যতম আইফেল টাওয়ার। এবারে এই বহু ইতিহাসের সাক্ষী প্যারিসের আইফেল টাওয়ারের ছোঁয়া থাকছে অলিম্পিক্সের পদকে। যে লোহা দিয়ে আইফেল টাওয়ার তৈরি করা হয়েছে, সেই লোহা দিয়েই তৈরি করা হয়েছে অলিম্পিক্সের প্রতিটি পদক।

অলিম্পিক্সের ইতিহাসে এই প্রথম কোনও দেশ তাদের জাতীয় স্মৃতিস্তম্ভের অংশ ব্যবহার করছে। আইফেল টাওয়ারে ব্যবহৃত ১৮ গ্রাম লোহা থাকছে। পদকের গোল চাকতির মাঝে থাকছে একটি ষড়ভুজাকৃতি অংশ। পদকের মাঝের ওই অংশে ব্যবহৃত হয়েছে ওই লোহা।ফ্রান্সের একটি অলঙ্কার নির্মাণ সংস্থা এ বার প্যারিস অলিম্পিক্সের পদক তৈরি করেছে। ব্রোঞ্জ পদকের অধিকাংশই তামা দিয়ে তৈরি। তা ছাড়া ব্রোঞ্জ পদক নির্মাণে লোহা এবং দস্তারও প্রয়োজন হয়। চলতি বছর প্রথম মহিলা ভারতীয় ক্রীড়াবিদ হিসাবে একই অলিম্পিক্সে দু’টি ব্রোঞ্জ পদক জিতলেন মনু।

আরও পড়ুন: Jio Recharge Plan: নিজেদের গ্রাহকের ফেরাতে পুরনো কিছু সাশ্রয়ী প্ল্যান নিয়ে আসছে jio, জেনে নিন বিস্তারিত

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।