লেটেস্ট খবরবিনোদনভাইরাললাইফ স্টাইলরেসিপি

Weather Forecast: ঘূর্ণাবর্ত ও নিম্নচাপের ফলে প্রবল দুর্যোগের আশঙ্কা দক্ষিণবঙ্গে, বিশেষ সতর্কতা জারি এই জেলাগুলিতে

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Weather Forecast: জুলাই মাসে শেষ থেকে আগস্ট মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত বারবার রং বদলানোর ইঙ্গিত দিচ্ছে আবহাওয়া। যার কারণে আবহাওয়া দপ্তর থেকে প্রতিটি জেলায় বিশেষ সর্তকতা জারি করা হয়েছে। আগামী কয়েক দিন দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে ঘূর্ণবাতের ফলে।

এছাড়াও নিম্নচাপ সৃষ্টি হয়েছে বঙ্গোপসাগরে যার জেরে আগামী বেশ কিছুদিন বৃষ্টিতে ভিজবে শহর কলকাতা সহ আশেপাশের জেলা গুলি। বর্তমানে বেশ কিছুদিন কলকাতা সহ আশেপাশের জেলাগুলিতে আকাশ আংশিক মেঘলা থাকবে। নিম্নচাপের ফলে বিক্ষিপ্ত বৃষ্টি হবে জেলায় জেলায়। তবে আর্দ্রতা জনিত অসস্তি থেকেই যাবে বাতাসে।

আলিপুর আবহাওয়া দফতরের (Weather Forecast) তরফ থেকে জানানো হয়েছে, আজ, বুধবার ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। এইসব জায়গায় জারি করা হয়েছে হলুদ সতর্কতা। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আগামিকাল আরও বাড়বে বৃষ্টির দাপট। বৃহস্পতিবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের নয় জেলায় ভারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামিকাল কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং পূর্ব বর্ধমানে ভারি বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার পর্যন্ত ওয়াইড স্প্রেইড রেইন চলবে।

WhatsApp Group Join Now

তবে হাওয়া অফিসের পক্ষ থেকে জানানো হয়েছে শুক্রবার শুধুমাত্র পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলাতে ভারি বৃষ্টি হতে পারে। সূত্রের খবর অনুযায়ী বাংলাদেশ এবং ঝাড়খণ্ড সংলগ্ন এলাকাতে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এছাড়াও দক্ষিণ-পশ্চিম মৌসুমী অক্ষরেখা বাংলার উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

এই দুইয়ের প্রভাবেই আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে তুমুল দুর্যোগ থাকবে। অন্যদিকে উত্তরবঙ্গে উপরের পাঁচ জেলাতে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত চলবে। শনিবার থেকে ফের বাড়বে বৃষ্টি। বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পংয়ে ভারি বৃষ্টি হতে পারে। শুক্রবারেও আবহাওয়ার পরিবর্তন হওয়ার কোনো সম্ভাবনা নেই।

আরও পড়ুন: Bank Holidays In August: ১৫ই আগস্ট ছাড়াও ব্যাঙ্কে রয়েছে একাধিক ছুটি! এক নজরে দেখে নিন আগস্টে ব্যাঙ্কের পূর্ণাঙ্গ ছুটির তালিকা!

About Author
Ankana Chowdhury

নমস্কার আমার নাম অঙ্কনা চৌধুরী। আমি বিগত দু'বছর ধরে ডিজিটাল মিডিয়াতে কাজের সঙ্গে যুক্ত রয়েছি। এই দু বছরে আমি বিভিন্ন ধরনের বিষয়ের উপরে জেনারেল নিউজ লিখেছি। এবং বর্তমানে আমি অনেকটাই কাজ শিখে এই জেনারেল নিউজ লেখায় নিজেকে সাবলীল করে তুলেছি। এই কয়েক বছরে আমার অভিজ্ঞতা ভীষণই ভালো।