Private Bus: সম্প্রতি এক প্রশ্নের উত্তরে পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী জানিয়েছেন, কলকাতা হাই কোর্টের নির্দেশ মেনেই ১৫ বছরের বেশি বয়সি গাড়ি বা বাস কলকাতা শহরে চালানো যাবে না। তাই আদালতে নির্দেশে বেসরকারি বাস সংগঠনগুলির দাবি মানা তাঁদের পক্ষে সম্ভব হচ্ছে না। তাই ১ অগস্ট থেকে বাতিল হতে পারে কলকাতা শহরে চলাচল করা কয়েক হাজার বেসরকারি বাস (Private Bus)।
২০০৯ সালে যে সব নতুন বাস রাস্তায় নামানো হয়েছিল, সামনের অগাস্ট মাসে সেই সব বাসের বয়স ১৫ বছর পেরিয়ে যাওয়ায় সেগুলোকে বাতিল করে দেওয়া হবে। প্রায় হাজার দুয়েক বাস তুলে নেওয়া হবে।বেসরকারি বাস সংগঠনের তরফে আরও বলা হয়েছিল, লকডাউনের কারণে পরিবহণ শিল্প বেহাল হয়ে পড়েছে। এই মুহূর্তে বেশি সংখ্যায় বাস রাস্তা থেকে তুলে নেওয়া হলে নতুন বাস রাস্তায় নামানোর প্রয়োজনীয়তা দেখা দেবে। বর্তমানে পরিবহণ শিল্পের যা অবস্থা তাতে বাসমালিকেরা মোটা টাকা ইএমআই দিয়ে রাস্তায় বাস নামানোর অবস্থায় নেই।
কোভিডের সময় দু’বছর বেসরকারি বাস (Private Bus) রাস্তায় চলাচল না করায় বাসমালিকদের আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হতে হয়েছে। ওই বাসগুলি ওই দু’বছর না চলায় এখনই তা বাতিল করার জায়গায় নেই। সঙ্গে, অতিমারির ফলে যে আর্থিক ধাক্কা বেসরকারি বাসমালিকদের সহ্য করতে হয়েছে, তাতে নতুন বাস নামানো অনেকটাই আর্থিক ভাবে ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন বাসমালিকেরা। তাই তাঁরা বসে থাকা বাসের মেয়াদ দু’বছর বাড়ানোর আর্জি জানিয়েছেন পরিবহণ দফতরের কাছে। কারণ বর্তমানে একটি ডিজেল চালিত বাস রাস্তায় নামাতে গেলে তার মূল্য প্রায় ৩০ লক্ষ টাকা। আর বিদ্যুৎচালিত বাস কিনতে গেলে দাম পড়তে পারে ৬০-৬৫ লক্ষ টাকা।
বাসগুলি পুরনো হয়ে গেলে সেই সব বেসরকারি বাস (Private Bus) মালিকরা তাদের বাস রাস্তায় নামাতে পারবেন না, কিন্তু তারা চাইলে নতুন বাস কেনার বদলে এই পুরোনো বাসগুলোকে লিজ নিয়ে লাগাতে পারেন নিজের ব্যবসায়। তবে লিজ নেওয়া বাসের ক্ষেত্রে ধার্য হয়েছে একাধিক শর্ত, সরকারি বাসকে চালাতে হবে সরকারি রুট মেনে, সরকারি রেট চার্ট অনুযায়ী। রাতে সরকারি ডিপোতে জমা করতে হবে সেই সমস্ত বাস। লিজ ফি বাবদ নির্দিষ্ট টাকা আর পাশাপাশি জমা রাখতে হবে সিকিউরিটি মানি।
ঠিক কত সংখ্যক বেসরকারি বাস বাতিল হচ্ছে ১ অগস্ট থেকে? এমন প্রশ্নের উত্তরে পরিবহণমন্ত্রী বলেন, ‘‘আমাদের হাতে যে তথ্য রয়েছে, তার ভিত্তিতে আমি বলতে পারি যে, অগস্ট থেকে ডিসেম্বর মাস পর্যন্ত মাত্র ১৫৭টি বেসরকারি বাস বাতিল হবে। তাই বেসরকারি বাসমালিকেরা যে দু’-আড়াই হাজার বাস বাতিলের কথা বলছেন, তা আদৌ সত্যি নয়।” তিনি আরও বলেন ‘‘গত পাঁচ বছরে শহরে কমপক্ষে এক হাজার বিকল্প পরিবহণ পরিষেবা দিতে গাড়ি নেমেছে। এ ছাড়াও প্রায় ৭০ হাজার অ্যাপ ক্যাবও রাস্তায় চলে। তাই সাধারণ যাত্রীদের অসুবিধা হওয়ার কথা নয়।”